Floating Facebook Widget

সূচক বৃদ্ধির প্রবণতায় লেনদেন অব্যাহত - Deshi News

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন চলছে।

লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিট পর সকাল ১০টা ৩৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক প্রায় ৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে লেনদেন শুরু হয়। এরপর সূচক বৃদ্ধির প্রবণতা অব্যাহত থাকে।

সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৯ পয়েন্ট, ১০টা ৪৫ মিনিটে ১০ পয়েন্ট, ১০টা ৫০ মিনিটে ১৪ পয়েন্ট, ১০টা ৫৫ মিনিটে ১৫ পয়েন্ট, বেলা ১১টায় ১৭ পয়েন্ট বৃদ্ধি পায়। বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক ২৯ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ৪ হাজার ৩৯২ পয়েন্টে।

এছাড়া, ডিএসই শরীয়াহ সূচক ৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৯৯৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বৃদ্ধি পেয়ে অবস্থান করে ১ হাজার ৬০৪ পয়েন্টে।

উল্লেখিত সময় পর্যন্ত ডিএসইতে ১৬০টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বৃদ্ধি পেয়েছে ২৯ পয়েন্ট। লেনদেন হয়েছে ৮৮ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।  ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে ১৬০টির, কমেছে ৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দাম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় ওঠানামা করছে- বেক্সিমকো লিমিটেড, গ্রামীণফোন, বেক্স ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, সাইফ পাওয়ার কোম্পানি, এনভয় টেক্সটাইল, বিএসআরএম স্টিল, মেঘনা সিমেন্ট এবং অ্যাপোলো ইস্পাত।

অপরদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৮ হাজার ৩২৫ পয়েন্টে, সিএসই-৩০ পয়েন্ট ৭৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১১ হাজার ২২৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬০ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১৩ হাজার ৪৮৬ পয়েন্টে অবস্থান করে।

উল্লেখিত সময় পর্যন্ত লেনদেন হয়েছে মোট ৭ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শেয়ারবাজার