Floating Facebook Widget

হাত মেলাবে ইরান ও চীনের সেনাবাহিনী - Deshi News

ঢাকা: চীনের প্রতিরক্ষামন্ত্রী চ্যাং ওয়ানকুয়ান সোমবার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে জানান, চীন তেলসমৃদ্ধ ইরানের সঙ্গে দৃঢ় সামরিক সম্পর্ক স্থাপন করতে আগ্রহী। সিনহুয়া।

সোমবার ইরানী প্রতিরক্ষামন্ত্রী হোসেইন দেহকানের উপস্থিতিতে রাজধানী বেইজিংএ আয়োজিত এক বৈঠকে চ্যাং এ কথা বলেন। বৈঠকে হোসেইন দেহকান বলেন, চীনের সঙ্গে বর্তমান সম্পর্ক ইতিবাচক এবং স্থিতিশীল। ইরানও চীনের সঙ্গে উচ্চ পর্যায়ের রাজনৈতিক ইস্যুতে পারস্পরিক দৃঢ় আস্থা রাখতে আগ্রহী।

চ্যাং আরও বলেন, দুই দেশের মধ্যকার সুসম্পর্ককে কাজে লাগিয়ে সামরিক শক্তিকে আরও শক্তিমান করে তুলতে হবে। দুই দেশের সেনাবাহিনীর মধ্যে যোগাযোগ, দেখাশোনা ও প্রশিক্ষণের পরিমাণ আরও বাড়াতে হবে।

দেহকান যোগ করেন, দুটি দেশ নিজস্ব পরিমণ্ডলে পারস্পরিক নিরাপত্তা বিধান করবে এবং প্রতিরক্ষা ও শান্তি প্রতিষ্ঠায় একযোগে কাজ করবে।

চীনের সঙ্গে ইরানের স্বাক্ষরিত একাধিক যুদ্ধাস্ত্র ও বাণিজ্যিক বিনিময় চুক্তি কার্যকর রয়েছে।

দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী পারস্পরিক যোগাযোগ ও সহযোগীতা বৃদ্ধির জন্যে একমত হলেও বর্তমান বাস্তবতা কিছুটা ভিন্ন। বর্তমানে ইরানের তেল ও গ্যাসক্ষেত্রগুলোয় চীনের সঙ্গে কিছুটা শীতলাবস্থা সূচিত হয়েছে।

গতমাসে ইরান আজাদেগানের তেলক্ষেত্রে কাজ করার জন্যে বিখ্যাত চীনা তেল উত্তোলক প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম কর্পোরেশনকে একাধিক আহ্বান করে। কিন্তু ইরানী আহ্বানের সপক্ষে প্রতিষ্ঠানটির কাছ থেকে একাধিকবার যোগাযোগের পরও কোন সাড়া পাওয়া যায় না। অবশেষে ইরান চীনা প্রতিষ্ঠানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে।   

বিশ্ব সংবাদ