Floating Facebook Widget

তারেক রহমানকে ফেরাতে আবেদনে যা বলা হয়েছে - Deshi News

০৯ র্মাচ ২০১৯, মঙ্গলবারদেশীনিউজ: বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে আমরা সোজা বাংলায় ফেরত চেয়েছি বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন শাহরিয়ার আলম।

তিনি বলেন, বিএনপি নেতা তারেক রহমানকে দেশে আনতে যুক্তরাজ্যের সঙ্গে বন্দী প্রত্যর্পণ চুক্তি করতে প্রস্তুত বাংলাদেশ।

শাহরিয়ার আলম বলেন, তারেক রহমান যে বিভিন্ন মামলায় সাজাপ্রাপ্ত, সেই মামলার বিষয়গুলো তুলে ধরে যুক্তরাজ্যের কাছে আবেদন করা হয়েছে।

বাংলাদেশ সরকার আবেদনে কি বলা হয়েছে এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমরা ব্রিটিশ সরকারকে লিখিতভাবে জানিয়েছি, তার বিরুদ্ধে বিভিন্ন অপরাধের যে সব তথ্য প্রমাণ আদালতে উপস্থাপিত হয়েছে। আদালতের রায়ে তার ক্ষমতার অপব্যবহার নিয়ে এবং তার অপরাধের ব্যপ্তি ও প্রভাবের ব্যাপারে যেসব পর্যবেক্ষণ এসেছে, সেগুলো জানিয়ে আমরা তারেক রহমানকে সোজা বাংলায় ফেরত চেয়েছি।

তিনি বলেন, আইনের শাসন প্রতিষ্ঠায় এবং আদালতের রায়ের প্রতি সম্মান দেখানোর জন্য বাংলাদেশের পাশে দাঁড়াতে যুক্তরাজ্যকে অনুরোধ করা হয়েছে।

এরআগে, দুই দেশের মধ্যে বন্দী প্রত্যর্পণ চুক্তি না থাকার প্রশ্ন তোলেন এক ব্রিটিশ মন্ত্রী।

চুক্তি না থাকার প্রশ্নে শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ সরকার মনে করে চুক্তি না থাকার বিষয়টি বাধা হতে পারে না।

তিনি বলেন, যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় যখন বলছে যে এটা হোম অফিসের বিষয় এবং এটা তাদের এখতিয়ার বহির্ভূত, তখন আমাদের কথা হচ্ছে যে দুর্ভগ্যজনক। এটা আমরা আরেকটু ভাল সহযোগিতা আশা করি আমরা। কারণ এটা বলে দায়িত্ব এড়ানোর এখানে কোনো সুযোগ নেই।

দেশীনিউজ/মাহিবুর রহমান


এক্সক্লুসিভ