Floating Facebook Widget

ইতালিতে কঠোর আইনের প্রতিবাদে প্রবাসীদের সমাবেশ - Deshi News

১২ ফেব্রুয়ারী  ২০১৯মঙ্গলবার,দেশীনিউজ: ইতালির বর্তমান সরকার প্রণীত প্রবাসীবিরোধী কড়া আইন বাতিলের দাবিতে ভেনিসে এক প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়।

রোববার ইতালির ‘সাইড বাই সাইড’এর আয়োজনে ও ভিক্টোরিয়ার নেতৃত্বে ইতালির ও বিদেশি ছোটবড় বেশ কিছু সংগঠনের কয়েক হাজার প্রবাসী এতে অংশ নেয়।

সমাবেশে ভেনিসে বসবাসরত বিভিন্ন দেশের অভিবাসী প্রতিনিধিরা বলেন, ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি ইতালিতে বসবাসরত অভিবাসীদের বিতাড়িত করার জন্য নতুন নতুন আইন পাশ করে প্রবাসীদের হয়রানি করছে। আগে স্টেপারমিট নবায়ন করতে রেসিডেন্ট কার্ড লাগতো না। এখন রেসিডেন্ট কার্ড, বাসস্থানের বৈধতা ও কাজের কন্ট্রাক্ট বাধ্যতামূলক করায় বিভিন্ন দেশ থেকে আগত শরনার্থীদের মানবাধিকার সৌজন্য দেয়া হচ্ছে না।

সমাবেশে সমুদ্রপথে আসা বিদেশিদের সমান অধিকার না দেয়া এবং ইতালিতে নাগরিকত্ব আইন সংশোধন করে চার বছর করাসহ বিভিন্ন কালো আইন বাতিলের দাবি জানানো হয়েছে।

পিয়াচ্ছা আলে রোমা সংলগ্ন ভেনিস ট্রেন ষ্টেশনের বাইরে কয়েক হাজার প্রবাসী প্রেকার্ড, ব্যানার ও ফেস্টুন হাতে স্বরাষ্টমন্ত্রী সালভিনির বিরুদ্ধে স্লোগান দেয়।

সে সময় ইতালীয়ান ছেলে মেয়েরা সং সেজে নৃত্যের তালে বাদ্যযন্ত্র বাজিয়ে কালোআইন বাতিল করে সকলের সমান অধিকারের দাবি জানায়।

বিশাল এ প্রতিবাদ সমাবেশে বাংলাদেশিদের পক্ষে ভেনিস বাংলাস্কুল অংশগ্রহণ করে। সমাবেশ শেষে প্রতিবাদ মিছিলটি ভেনিসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে পিয়াচ্ছা সানপওলোতে গিয়ে শেষ হয়।

দেশীনিউজ/প্রবাসী /মাসুম বিল্লাহ


প্রবাস