Floating Facebook Widget

যে ব্যায়াম মোবাইলের ক্ষতি থেকে চোখ বাঁচায় - Deshi News

৩০ জানুয়ারি ২০১৯,বুধবার,দেশীনিউজঅফিসের কাজে বা অন্য প্রয়োজনে সারা ক্ষণ মোবাইলের পর্দায়  দিকে তাকিয়ে থাকা বা ঘন ঘন টিভি দেখা কিংবা একটানা কম্পিউটারের দিকে তাকিয়ে থাকতে হয় অনেককেই। কিন্তু এর পরে চোখের যত্ন নেন আর কতজন। এর পাশাপাশি পরিবেশের দূষণ, কর্মপদ্ধতি ইত্যাদি নানা কারণেই চোখের সমস্যা আরো বাড়ে।


পেশাগত কারণে অনেকের পক্ষেই সাত-ঘণ্টা একটানা কম্পিউটার বা মোবাইল থেকে চোখ সরানো সম্ভব হয় না। কিন্তু জানেন কি, কিছু কৌশল বা চোখের ব্যায়াম করলে এত ব্যস্ততার মাঝেও আপনার চোখ আরাম পেতে পারে। চোখের পাতা ও চোখের মণির জন্য অত্যন্ত উপকারি এমন কিছু ব্যায়াম অভ্যাস করলে সহজেই বাঁচতে পারবেন চোখের নানা সমস্যা থেকে।একটানা কম্পিউটারের দিকে তাকিয়ে থাকাই হোক বা ঘন ঘন মোবাইল দেখা একটা সময়ের পর চোখে চিনচিনে ব্যথা, চোখ থেকে পানি পড়া, চোখের ক্লান্তি ইত্যাদি অসুবিধা হয়। এমন কি অল্প বয়সে দৃষ্টিশক্তি কমে যাওয়ার অন্যতম কারণও চোখের এই অবিরাম কাজ করে চলা।

হাতের তালু দুটি একসঙ্গে এনে একে অপরের সঙ্গে ঘষুন। এতে হাতের তালু হালকা গরম হবে। এবার সেই হালকা গরম তালু চোখ বন্ধ করে চোখের পাতার উপর ধরে থাকুন। এই অবস্থায় হালকা চাপ দিন চোখে। দিনের মধ্যে বার কয়েক এমন করলে চোখ তার প্রয়োজনীয়তা উষ্ণতা পাবে। এক্তানা কাজের ফলে যে ক্লান্তি তৈরি হয়, তা-ও কাটবে এতে।

একটানা কম্পিউটার বা মোবাইল ব্যবহার করলে মাঝে মাঝেই চোখের দৃষ্টি ফেলুন। যদি একটানা চোখের পরিশ্রমের কাজ করেন, তবে এই পলক ফেলার কাজটি নিজে চেষ্টা করে করুন। এক মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলা একটি ব্যায়ামের মতো কাজ করে। এতে চোখ বেশি ক্ষণ শুষ্ক থাকে না।

চক্ষুবিশেষজ্ঞদের মতে, একটানা মোবাইল, কম্পিউটার বা ট্যাব ব্যবহারের সময় প্রতি ২০ মিনিট পর পর পর্দা থেকে চোখ সরিয়ে ২০ ফুট দূরের কোনো বস্তু বা স্থানে ২০ সেকেন্ডের জন্য চোখ রাখুন। এতে চোখ আরাম পাবে। পর্দা থেকে আসা আলো চোখের যে ক্ষতি করে তাকেও অনেকটা কমায় এই ব্যায়াম।

একবার ঘড়ির কাঁটার দিকে আর একবার ঘড়ির কাঁটার বিপরীতে। এভাবে দুই দিকেই অন্তত চার বার চোখ ঘোরান। এই ব্যায়ামের পর কয়েক সেকেন্ড চোখ বন্ধ রাখুন। চোখের পেশি ভাল রাখতে সাহায্য করে এই ব্যায়াম।

দেশীনিউজ/শফিকুল ইসলাম


স্বাস্থ্য ও রূপচর্চা