Floating Facebook Widget

বিকালে মজুরি পর্যালোচনা কমিটির সভা - Deshi News

১০ জানুয়ারি ২০১৯,বৃহস্পতিবার,দেশীনিউজ: বেতন পরিশোধ ও মজুরি বাড়ানোর দাবিতে শ্রমিকদের বিক্ষোভের মধ্যে আজ বৃহস্পতিবার বিকাল ৩টায় মজুরি পর্যালোচনা নিয়ে গঠিত কমিটির সভা অনুষ্ঠিত হবে। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেন, মজুরি নিয়ে উদ্ভুত সমস্যার দ্রুত সমাধান করা হবে। মজুরি কাঠামোতে কোনো অসামঞ্জস্যতা থাকলে তা দূর করা হবে।

বুধবার রাতে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ের ন্যাম ভবনে জরুরি সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মন্নুজান সুফিয়ান বলেন, সভায় সবার কথা ধৈর্য সহকারে শোনা হবে। শুনে যদি বেতন কাঠামোতে বেসিক বা গ্রসে কোনো অসামঞ্জস্যতা থেকে থাকে তবে অবশ্যই সেটি মেটানো হবে। বর্তমান সরকারের শেষ সময়ে পোশাক শ্রমিকদের নতুন ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয় আট হাজার টাকা। গত ডিসেম্বর মাস থেকে এ মজুরি কার্যকর করা হয়েছে।

এর আগে নতুন মজুরি কাঠামোতে বৈষম্য রয়েছে দাবি করে ঢাকা, গাজীপুর, আশুলিয়া, সাভারসহ বিভিন্ন স্থানে আন্দোলন করেন পোশাক শ্রমিকরা। এদিকে আজ সকালে রাজধানীর মিরপুর সংলগ্ন শেওড়াপাড়ায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন গার্মেন্টস শ্রমিকরা। 

এরই প্রেক্ষাপটে মঙ্গলবার শ্রম ভবনে সরকার-মালিক-শ্রমিক সমন্বয়ে ত্রিপক্ষীয় জরুরি বৈঠক হয়। সেখানে শ্রম প্রতিমন্ত্রী ছাড়াও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি উপস্থিত ছিলেন।

সভায় মালিকপক্ষের ৫ জন, শ্রমিক পক্ষের ৫ এবং বাণিজ্য সচিব ও শ্রম সচিবকে নিয়ে ১২ সদস্যের কমিটি করা হয়। এ কমিটি আগামী এক মাসের মধ্যে মজুরির অসঙ্গতিগুলো খতিয়ে দেখবে এবং সমস্যা সমাধানে পদক্ষেপ নেবে।

দেশীনিউজ/আবদুল মোতালেব মজুমদার/করসপনডেন্ট


অর্থ ও বাণিজ্য