Floating Facebook Widget

শেষবারের মতো’ ইরান চুক্তিতে থাকছে যুক্তরাষ্ট্র - Deshi News

১৩ জানুয়ারি ২০১৮,শনিবার,দেশীনিউজছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের ২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি ‘শেষবারের মতো’ বহাল রাখছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইউরোপ ও যুক্তরাষ্ট্র যাতে পারমাণবিক চুক্তির ‘ভয়াবহ ত্রুটি’সংশোধন করতে পারে সেজন্য তিনি এ সুযোগ দিচ্ছেন বলে শুক্রবার জানিয়েছেন ট্রাম্প।

যে ছাড়পত্রে ট্রাম্প সই করবেন তাতে ইরানের ওপর আরো ১২০ দিনের জন্য মার্কিন নিষেধাজ্ঞা স্থগিত থাকবে।

শুক্রবার এক বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ‘এটাই শেষ সুযোগ। এ ধরণের চুক্তির অনুপস্থিতিতে যুক্তরাষ্ট্র ফের ইরানের পরমাণু চুক্তি ইস্যুতে ছাড় দেবে না।’

তিনি বলেন, ‘এ ধরণের চুক্তিতে পৌঁছানো যাবে না বলে যে কোনো সময় আমি যদি বিবেচনা করি তাহলে চুক্তি থেকে আমি দ্রুত নিজেকে সরিয়ে নেব।’

পারমাণবিক চুক্তিতে ২০২৫ সাল পর্যন্ত ইরানের ওপর পরমাণু সমৃদ্ধকরণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে হোয়াইট হাউজ চাচ্ছে, স্বাক্ষরকারী ইউরোপীয় দেশগুলো এই নিষেধাজ্ঞা স্থায়ী করার ব্যাপারে যেন যুক্তরাষ্ট্রের সঙ্গে একমত হয়।

২০১৫ সালে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, জার্মানি ও ফ্রান্সের সঙ্গে পরমাণু কর্মসূচি সীমিতকরণের চুক্তি স্বাক্ষর করে ইরান। কয়েক দশক ধরে আরোপ করা বিভিন্ন বাণিজ্য নিষেধাজ্ঞা ধীরে ধীরে শিথিল করা হবে- এ শর্তে ইরান তাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি সীমিত করতে রাজি হয়।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফ পরমাণু চুক্তি নিয়ে ট্রাম্পের সর্বশেষ ঘোষণাকে একটি আন্তর্জাতিক চুক্তিকে দুর্বল করার ‘বেপরোয়া প্রচেষ্টা’ বলে অভিহিত করেছেন।

দেশীনিউজ/গেয়াস উদ্দিন

বিশ্ব সংবাদ