Floating Facebook Widget

সৌদিতে ৫ সপ্তাহে আড়াই লক্ষাধিক প্রবাসী গ্রেপ্তার - Deshi News

২৩ ডিসেম্বর ২০১৭,শনিবার,দেশীনিউজসৌদি আরবে অভিবাসন ও শ্রম আইন লঙ্ঘনের বিরুদ্ধে পরিচালিত অভিযানে পাঁচ সপ্তাহে আড়াই লক্ষাধিক প্রবাসীকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে ৫৪ হাজার প্রবাসীকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

সৌদি গেজেট জানিয়েছে, গত ১৫ নভেম্বর থেকে সমন্বিত ওই অভিযান শুরু হয়। ফেরত পাঠানোর অপেক্ষায় রাখা হয়েছে আরো ৪১ হাজার প্রবাসীকে।

সৌদি প্রেস এজেন্সি শুক্রবার জানিয়েছে, অভিযানে ২১ ডিসেম্বর পর্যন্ত ১ লাখ ৩৬ হাজার ৯৯৭ জনকে গ্রেপ্তার করা হয় বাসিন্দাসংক্রান্ত আইন লঙ্ঘনের অভিযোগে। এ ছাড়া ৮৩ হাজার ১৫১ জনকে শ্রম আইন লঙ্ঘনের দায়ে এবং সীমান্তসংক্রান্ত আইন অমান্য করার অভিযোগে আরো ৩২ হাজার ৯৩৮ জনকে গ্রেপ্তার করা হয়।

সৌদি প্রেস আরো জানিয়েছে, এ পর্যন্ত ৫৪ হাজার ৯২ জনকে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। ৪১ হাজার ৩২৬ জনকে দেশে ফেরত পাঠানো হবে। বর্তমানে বিমানের টিকিটের জন্য অপেক্ষা করছেন তারা।

এ ছাড়া ৩ হাজার ১৫৬ জন সীমান্ত অতিক্রম করে সৌদিতে প্রবেশের চেষ্টা করতে গিয়ে গ্রেপ্তার হন। এদের মধ্যে ৭৬ শতাংশ ইয়েমেনের নাগরিক।

৫৩৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে আইন লঙ্ঘনকারীদের যানবাহন সুবিধা ও আশ্রয় দেওয়ার অভিযোগে। আইন লঙ্ঘনকারী ৩৬ হাজার ৯৪২ জনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। ৩৭ হাজার ২৩০ জনের বিষয়টি নিজ নিজ দেশের কূটনৈতিক মিশনে পাঠানো হয়েছে ট্রাভেল ডক্যুমেন্ট ইস্যুর জন্য।

দেশীনিউজ/রফিকুল ইসলাম দুলাল

প্রবাস