Floating Facebook Widget

রোহিঙ্গাদের মানবিক সংকট ভাষায় প্রকাশ করা সম্ভব নয়: কানাডার বিশেষ দূত - Deshi News

২৩ ডিসেম্বর ২০১৭,শনিবার,দেশীনিউজমিয়ানমারের রোহিঙ্গা সংকট ইস্যুতে নিযুক্ত কানাডার বিশেষ দূত বব রাই বলেছেন, রোহিঙ্গাদের মানবিক সংকটের কথা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। বৃহস্পতিবার রাতে তার প্রকাশ করা অন্তর্বর্তীকালীন প্রতিবেদনে তিনি বলেন, রোহিঙ্গা শিবিরগুলো অতিমাত্রায় জনাকীর্ণ। এর ফলে ব্যাপক স্বাস্থ্য ও জীবনের ঝুঁকি তৈরি হয়েছে।

গত আগস্টে রাখাইনে মিয়ানমার সেনাদের নিধনযজ্ঞ শুরুর পর দেশটি থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা। এই সংকট নিরসনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বব রাই’কে বিশেষ দূত হিসেবে নিযুক্ত করেন। বব ইতিমধ্যে মিয়ানমার ও বাংলাদেশ সফর করেছেন।

সিবিসি কানাডার এক প্রতিবেদনে বলা হয়েছে, বব রাই’র অন্তর্বর্তীকালীন প্রতিবেদনে নারীদের দুর্দশার কথা বিশেষভাবে উঠে এসেছে। অনেক রোহিঙ্গা নারী ধর্ষণ ও নির্যাতনের শিকার হয়েছে। যৌন সহিংসতাকে যুদ্ধের অস্ত্রের মতো ব্যবহার করা হয়েছে। অনেক নারী এখনো যৌন সহিংসতার মানসিক আঘাত বয়ে বেড়াচ্ছে। এ ইস্যুতে কাজ করা জরুরি হয়ে পড়েছে।

তিনি বলেন, রোহিঙ্গা সংকট মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই যুক্ত হতে হবে। মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগের বিষয়টি সরাসরি তুলে ধরতে হবে। বব বলেন, পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দেওয়ার আগে বাংলাদেশ, মিয়ানমার ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের সঙ্গে কথা বলা জরুরি। তাই আগামী জানুয়ারিতে তিনি আবারো বাংলাদেশ সফর করতে পারেন বলে জানিয়েছেন।

দেশীনিউজ/আবু ইউসুফ

বিশ্ব সংবাদ