Floating Facebook Widget

কাতোলোনিয়ার নির্বাচনে বিজয়ী স্বাধীনতাপন্থীরা - Deshi News

২২ ডিসেম্বর ২০১৭,শুক্রবার,দেশীনিউজকাতালোনিয়ার স্বাধীনতাপন্থী দলগুলো নতুন আঞ্চলিক নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে, আর স্বাধীনতাবিরোধীদের ভরাডুবি হয়েছে । আর এর ফলে স্পেনের সরকারের সাথে তাদের মোকাবেলায় আরো নতুন মাত্রা তৈরি হলো।

সেখানকার দি সিটিজেনস পার্টি যারা চায় কাতালোনিয়া স্পেনের আংশিক-স্বায়ত্তশাসনে থাক, তারাও একটি বড় পার্টি। ফলে, নির্বাচন শেষে বিষয়টি এখনো অপরিস্কার থেকে গেলো যে কে আসলে সেখানে সরকার গঠন করবে।

গত অক্টোবরে কাতালোনিয়ায় অনুষ্ঠিত স্বাধীনতা গণভোটকে অবৈধ ঘোষণা করে মাদ্রিদ সরকার কাতালোনিয়াকে তাদের স্বায়ত্তশাসনের মধ্যে নিয়ে আসতে চায়।

ভোট গণনার পরে দেখা যায় কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষের দলের বিপরীতে স্পেনের সঙ্গে কাতালোনিয়ার সংযুক্তি চাওয়া দলগুলো পিছিয়ে রয়েছে। ৭০টি সিট পেয়ে সেখানে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে স্বাধীনতাকামী দলগুলোই।

স্বেচ্ছানির্বাসনে থাকা স্বাধীনতাকামী নেতা কার্লোস পুজদেমন নির্বাচনের পেরে ব্রাসেলসে বলেন, ‘কাতালান প্রজাতন্ত্রের’ জয় হয়েছে, স্প্যানিস সরকার হেরে গেছে।  তিনি যোগ করেন, এখন সংশোধন, ক্ষতিপূরণ ও পুনর্বাসনের সময় হয়েছে।

বর্তমানে রাষ্ট্রদ্রোহ ও বিদ্রোহের দায়ে দায়ী রয়েছেন পুজদমন। আরেক নেতা ওরিয়ল জানকুয়েরেসও একই অভিযোগে অভিযুক্ত হয়ে কারাগারে রয়েছেন।

নির্বাচনে সিটিজেন পার্টি ২৫ শতাংশ ভোট পেয়েছে। তাদের নেতা ইনেস অ্যারিমাডাস বিবিসিকে বলেন, জোট গঠন করা কঠিন হবে, কিন্তু তিনি চেষ্টা করবেন।

স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়ের দল পপুলার পার্টি জয় পেয়েছে মাত্র তিনটি সিটে। যেটা ২০১৫ সালের থেকে ১১ টি কম।

এবারের নির্বাচনে ভোটদানের পরিমাণ ছিলো ৮০ শতাংশ। এই পরিমাণটাও কাতালোনিয়ার আঞ্চলিক নির্বাচনে একটি রেকর্ড।

-সূত্র: টেলিগ্রাফ, গার্ডিয়ান

বিশ্ব সংবাদ