Floating Facebook Widget

গীতা পাঠে শীর্ষে মুসলিম শিক্ষার্থী - Deshi News

২২ ডিসেম্বর ২০১৭,শুক্রবার,দেশীনিউজভারতের রাজস্থান রাজ্যে হিন্দু ধর্মগ্রন্থ গীতা পাঠ ও এর ওপর রচনা প্রতিযোগিতায় শীর্ষ স্থান অর্জন করেছে চার মুসলিম শিক্ষার্থী। প্রতিযোগিতায় ৮০ হাজার প্রতিযোগী অংশ নেয়। অক্ষয় পাত্র ফাউন্ডেশন নামের একটি সংস্থা গত নভেম্বর মাসে এই প্রতিযোগিতার আয়োজন করে।

বুধবার প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কৃত করেছেন রাজস্থান রাজ্যের শিক্ষামন্ত্রী বাসুদেব দেবনানি।

জানা যায়, হিন্দু ধর্মগ্রন্থ গীতার ওপর ওই সংস্থাটি বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করে। এর মধ্যে গীতা পাঠ ও এর ওপর রচনা প্রতিযোগিতাও ছিল। রচনা প্রতিযোগিতায় হিন্দু ছাত্রদের টপকে প্রথম স্থান দখল করে নাদিম খান নামের দশম শ্রেণির এক মুসলিম ছাত্র। এ ছাড়া সংস্কৃত ভাষায় গীতা পাঠ করে ওই প্রতিযোগিতায় বিভিন্ন স্থান অর্জন করেছে মজিদ খান, জাহিন নকভি ও জোরাবিয়া নকভিসহ জুনিয়র ক্লাসের আরো তিন মুসলিম ছাত্রছাত্রী।

প্রথম স্থান অর্জনকারী ১৬ বছরের নাদিমের পরিবার থাকে রাজস্থানের একটি বস্তিতে। তার বাবা আশফাক খান পেশায় শ্রমিক। তিনি জানান, সংস্কৃত ভাষার প্রতি তাঁর ছেলের গভীর আগ্রহ। তাঁর চার ছেলেমেয়ের মধ্যে নাদিম ছোট। বড় হয়ে নাদিম বিজ্ঞানী হতে চায়।

এ ছাড়া প্রতিযোগিতায় অংশ নিয়ে বিভিন্ন বিভাগে শীর্ষস্থান পাওয়া জাহিন নকভি দ্বিতীয় শ্রেণির ছাত্রী। আর জোরাবিয়া নকভি চতুর্থ শ্রেণির ছাত্রী। জুনিয়র গ্রুপে ওই প্রতিযোগিতায় তারা তৃতীয় স্থান অর্জন করেছে। প্রতিযোগিতার অপর একটি গ্রুপে অষ্টম শ্রেণির ছাত্র মজিদ খানও তৃতীয় স্থান অর্জন করেছে।

দেশীনিউজ/রফিকুল ইসলাম দুলাল

ইসলাম