Floating Facebook Widget

উঠল রংধনু, থাকল ৯ ঘণ্টা! - Deshi News

০৬ ডিসেম্বর ২০১৭,বুধবার,দেশীনিউজআকাশে রংধনু ক্ষণিকের অতিথি। খুব অল্প সময়ের মধ্যে তা বিলীন হয়ে যায়। কিন্তু যতক্ষণ থাকে, মানুষের নজর কাড়বেই। তাইওয়ানে সম্প্রতি এমনই এক রংধনু মানুষের নজর কেড়েছে, যা আকাশে টিকে ছিল টানা প্রায় ৯ ঘণ্টা!

তাইওয়ানের রাজধানী তাইপের চায়নিজ কালচার বিশ্ববিদ্যালয়ে (সিসিইউ) বায়ুমণ্ডলীয় বিজ্ঞানের দুই অধ্যাপক চৌউ কুন-সুয়ান এবং লিউ চিং-হুয়াং এই রংধনু পর্যবেক্ষণ ও ব্যাপ্তিকাল ধারণ করেছেন। তাঁদের পর্যবেক্ষণ, নানা কোণের ছবি আর ভিডিও ধারণের পরিপ্রেক্ষিতে রংধনুটির স্থায়িত্ব ছিল ৮ ঘণ্টা ৫৮ মিনিট। অধ্যাপক চৌউ কুন-সুয়ানের দাবি, এটাই সবচেয়ে দীর্ঘস্থায়ী রংধনু। 

রংধনুর স্থায়িত্বের তথ্য-প্রমাণ নিয়ে গিনেস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করবে সিসিইউ বায়ুমণ্ডলীয় বিভাগ। ছবি: চায়নিজ কালচার বিশ্ববিদ্যালয়
সময়টা ঠিক থাকলে গিনেস বইয়ে সবচেয়ে দীর্ঘস্থায়ী রংধনুর নতুন রেকর্ড গড়বে তাইওয়ান। সে জন্য যাবতীয় তথ্য-প্রমাণ জোগাড় করে গিনেস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের প্রস্তুতি নিচ্ছে সিসিইউ বায়ুমণ্ডলীয় বিজ্ঞান বিভাগ। তবে এখন পর্যন্ত সবচেয়ে দীর্ঘস্থায়ী রংধনুর রেকর্ডটি ধরে রেখেছে ইংল্যান্ডের ইয়র্কশায়ার। গিনেস কর্তৃপক্ষের মতে, ১৯৯৪ সালের ১৪ মার্চ ইয়র্কশায়ারের আকাশে ওঠা রংধনুর স্থায়িত্ব ছিল ৬ ঘণ্টা।

তাইওয়ানে গত ৩০ নভেম্বর সকাল ৬টা ৫৭ মিনিটে রংধনুটির আবির্ভাব ঘটে। বিকেল ৩টা ৫৫ মিনিট পর্যন্ত তা টিকে ছিল আকাশে। সিসিইউ বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক শুরুতে অন্য একটি ব্যাপার পর্যবেক্ষণ করতে চোখ রেখেছিলেন রংধনুতে। কিন্তু এর স্থায়িত্ব বেড়ে চলার সঙ্গে তাঁদেরও টনক নড়ে। ছাত্রছাত্রীদের ডেকে তাঁরা রংধনুর নানা দিকের ছবি তুলতে বলেন। এ ছাড়া ভিডিও করার নির্দেশ তো ছিলই। প্রায় ৯ ঘণ্টার সেই কার্যক্রমে ক্যামেরার এক ফ্রেমে তাঁরা ধারণ করেছেন চারটি রংধনু!

বিবিসিকে অধ্যাপক চৌউ বলেন, ‘এটা ছিল অসাধারণ ব্যাপার...মনে হয়েছে আকাশের উপহার...ভীষণ বিরল ঘটনা। আগের ছয় ঘণ্টার রেকর্ড টপকে যাওয়ার পর আমার আর খেতে বসার মতো অবস্থা ছিল না। ভীষণ উত্তেজিত ছিলাম।’ তাঁর মতে, রংধনু সরাচর ১ ঘণ্টার কম সময় স্থায়ী হয়। কিন্তু এবারের ঘটনাটা ব্যতিক্রম। সূত্র: গার্ডিয়ান, বিবিসি।

প্রকৃতি রহস্য