Floating Facebook Widget

২০ মণ ওজনের খটক মাছ দেখতে হুমড়ি খেয়ে পড়ছে মানুষ - Deshi News

০৪ নভেম্বর ২০১৭,শনিবার,দেশীনিউজবঙ্গোপসাগরে জেলেদের জালে ধরা পড়া প্রায় ২০ মণ ওজনের খটক মাছটি দেখতে আজ সকাল থেকে শত শত মানুষ শরণখোলার মৎস্য আড়তে ভিড় করে। শনিবার বেলা ১টা পর্যন্ত এক হাজার টাকা দরে ২শ কেজি মাছ মানুষ কিনে নিয়ে গেছে। ২০ ফুট লম্বা এ মাছটির ওজন ২০ মণ বলে জানিয়েছেন মৎস্য ব্যবসায়ী কবির আড়তদার ।
স্থানীয়দের ধারণা, সামুদ্রিক এই খটক মাছ খেলে দুরারোগ্য ক্যান্সার, হৃদরোগ ও যক্ষ্মা ভালো হয়। এই মাছ সচরাচর জেলেদের জালে ধরা পড়ে না। তাই এ মাছের চাহিদা ও দাম অনেক বেশি। তবে, এর বৈজ্ঞানিক কোনো ভিত্তি আছে কি-না তা জানা যায়নি।

আড়তের মালিক জানান, এক সপ্তাহ আগে গভীর সাগরে জেলেদের জালে খটক মাছটি ধরা পড়ে। এলাকায় এ মাছের ব্যাপক চাহিদা থাকায় দুই লাখ টাকায় মাছটি খুলনার জেলেদের কাছ থেকে কেনা হয়। মাছটি কাটার আগে এলাকায় মাইকিং করা হয়েছে। এজন্য শত শত লোক এটি দেখতে আড়তে ছুটে আসে। মাছটি কেটে বর্জ্য ফেলে দেয়ার পর প্রায় ১৪ মণ মাছ পাওয়া গেছে। শনিবার দুপুর পর্যন্ত ২০০ কেজির মতো বিক্রি হয়েছে। বাকি মাছ বিক্রির জন্য ডিপ ফ্রিজে সংরক্ষণ করা হয়েছে। সম্পূর্ণ মাছ বিক্রি হলে তার ৩ লাখ টাকা লাভ হবে।
তিনি বলেন, মাছ কেনার জন্য দেশের বিভিন্ন এলাকা থেকে লোকেরা মোবাইল ফোনে বুকিং দিয়েছে। সৌদি আরব ও ইন্ডিয়া থেকেও কয়েকজন ফোন করে মাছ রাখার জন্য বলেছেন।
শরণখোলা উপজেলা মৎস্য কর্মকর্তা বিনয় কুমার রায় বলেন, এ মাছ খেলে ক্যান্সার ভালো হয় কি-না জানি না। তবে সামুদ্রিক এ মাছে প্রচুর মিনারেল ও খণিজ লবণ রয়েছে। যা মানবদেহের জন্য খুবই উপকারী।

দেশীনিউজ/রফিকুল ইসলাম

অন্যান্য খবর