Floating Facebook Widget

ভয়াবহ চিত্র বন্যায় ক্ষয়ক্ষতির - Deshi News

২৪ আগস্ট ২০১৭,বৃহস্পতিবার,দেশীনিউজ: জামালপুরের ইসলামপুরে জেগেগে উঠেছে বন্যায় ক্ষয়ক্ষতির ভয়াবহ চিত্র। পানির ¯্রােতের তোড়ে ১৪৩ কিলোমিটার পাকা রাস্তা,২২০ কিলোমিটার কাঁচা রাস্তাসহ ৩৬৩ কিলোমিটার রাস্তা এবং ২৩টি(৬৬০ মিটার) ব্রিজ-কার্লভাটের অস্থিত্ব তছনছ হয়েগেছে। প্রাথমিক ভাবে ক্ষয়ক্ষতির পরিমান ধরা হয়েছে ১০০ কোটি টাকা।

উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্ত সূত্র জানায়, চলতি ভয়াবহ বন্যায় উপজেলার ৯৮ শতাংশ এলাকা পানির নিচে তলিয়ে যাওয়ায় রাস্তাঘাট, ব্রিজকার্লভাটের সীমাহীন ক্ষয়ক্ষতি হয়েছে। পানির প্রচন্ড ¯্রােতে উপজেলার গুরুত্বপূর্ণ ইসলামপুর-গুঠাইল, ধর্মকাড়া জিসি- মাহমুদপুর, ধর্মকুড়া-জারুলতলা, মলমগঞ্জ- কুলকান্দি পাকা সড়কসহ ১৪৩ কিলোমিটার পাকা সড়ক সম্পুর্ণ ভাবে ধ্বংসপ্রাপ্ত এবং ২৩টি ব্রিজ-কার্লভাট ভেঙ্গে তছনছ হয়ে গেছে হয়েছে। এ ছাড়া ২২০ কিলোমিটার কাঁচা রাস্তার অস্থিত্ব খোঁজে পাওয়াই কঠিন হয়ে দাড়িয়েছে। বন্যার পানি কমে যাওয়ায় ধ্বংস প্রাপ্ত ওই সব রাস্তঘাট ও ভাঙ্গাচুড়া ব্রিজকার্লভাট আ¯ে আস্তেÍ জেগে উঠতে শুরু করেছে । এ সব রাস্তাঘাটে এখনা না চলছে পা, পানিতে না চলছে নাও। এমন পরিস্থিতিতে চরম দূর্ভোগের মধ্যে পড়েছেন উপজেলার পাঁচ লাক্ষাধিক বনভাসী মানুষ। খানাখন্দে ভরা রাস্তাঘাট ও উল্টে যাওয়া ব্রিজকার্লভাটের কারণে ত্রাণবাহী পরিবহণ, দাতা এবং তাদের প্রতিনিধিরা বন্যার্তদের নিকট পৌছতে পারছেন না। ফলে খাদ্য, গো-খাদ্য ও ওষুধসহ নিত্যপ্রয়োজীয় পণ্যের সংকটে মানবেতর দিনাকাটছে বানভাসীরা । 
মঙ্গলবার সরেজমিনে দেখাগেছে, উপজেলার বিধ্বস্ত রাস্তা ঘাটের ভয়াল চিত্র। সদরের সাথে সংযুক্ত পার্থশী ইউনিয়ন ও চিনাডুলী ইউনিয়নে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। পার্থশী ইউপি চেয়ারম্যান ইত্তেখার আলম বাবলু জানান, তার ইউনিয়নের একটি রাস্তাও ভালো নেই। এলজিইডির উপ-সহকারী প্রকৌশলী আবু সালে মুহাম্মদ ইউসুফ শাহী জানান, ক্ষতিগ্রস্থ রাস্তাঘাট ও ব্রিজকার্লভাট মেরামত করতে সরকারের ৯৪ কোটি টাকা ব্যয় হবে। 
উপজেলা প্রকৌশলী মোহাম্মদ আহসান আলী নয়া দিগন্তকে বলেন- রাস্তাঘাটের যে ভয়াবহ ক্ষতি হয়েছে তা আগে বোঝা যায় নি। বন্যার পানি কমে যাওয়ায় আমাদের হতবাক করে দিয়েছে। ব্যাপক পরিমান এ ক্ষতি কাটিয়ে উঠতে অনেক সময় লাগবে। তবে মানুষের চলাচলের জন্য জরুরী ভিত্তিতে মেরামত কাজ চলছে।

দেশীনিউজ/শহিদ উল্লাহ বাবলু

অন্যান্য খবর